About Me

Niloy Paul

An engineer with a hunger for technology and passion for literature. A mixed bag consisting of all sorts of emotions, lonliness and dreams that I believe, would be full-filled by me somewhere, someday..

Wednesday, June 20, 2012

রিটার্ন ফ্লাইট ( Return Flight )


রিটার্ন ফ্লাইট


শেষবার যখন তোর দোরগোড়ায় ফিরেছিলাম,
ঋতুটি ছিল শীত।
আজ আবার যাত্রাপথ অতিক্রান্ত
করে আসছি তোর দুয়ারে।
আমি সেই একই আছি,
মুদ্রাদোষ জুড়লেও
পাল্টাইনি কিছুতেই।
শুধু দীর্ঘ বর্ষণে ভারাক্লান্ত শীত
হারিয়েছে রূপ,
তাই এসেছে বর্ষা।
ফুলে ফুলে ভরে উঠেছে স্বদেশ।
সবুজটা যেন শেষবারের থেকেও আরও নিবিড়।
রঙ তুলি সাজিয়ে তখন এঙ্কেছিলিস শান্ত নদীতীর।
এখন হয়ত উত্তাল, ঝাপসা এপার ওপার,
ঠিক যেমনটি তুই আমার ভেতর।
বৃষ্টির ফোঁটা কামড়েছে তোর মেঘ কালো চুলে।
ধুয়ে দিয়েছে আদর,
হয়ত আমার আদর্শের ভুলে।
তাই ফিরব আমি, খুলিস দুয়ার।
ইচ্ছে যত দেব আমার।
মেঘলা আকাশ লাগে মলীন,
অথবা দূরদৃষ্টি আজও ক্ষীণ।
জানলার কাঁচে হঠ্যাৎ বাষ্প ভীষণ,
হয়ত শিলাবৃষ্টি নামবে যখন তখন।
ঠাণ্ডা হাওয়ায় জানি তোর বুক হিম।
আমার কিন্তু ঊর্ধ্বগামী তাপমাত্রা।
তাই আর বেশী নয়,
জীবাশ্ম হওয়ার আগে
আমি আসছি আবার ফিরে,
তোর অবাধ বিচারিত দুয়ারে

-নিল
১৮ই জুন, ২০১২
Photo courtesy : Abhishek Mitra

No comments:

Post a Comment